ছোটপর্দায় কোন তারকার কত পারিশ্রমিক?

দিন যত যাচ্ছে, অভিনয়শিল্পীদের সম্মানী ততই বাড়ছে। ব্যক্তিজীবনের ব্যয় এবং ব্যবহার্য দ্রব্যসামগ্রীর মূল্য বৃদ্ধির কারণে তারকারাও সম্মানী বাড়াতে বাধ্য হচ্ছেন।

 তারকাদের পারিশ্রমিক কত, এ নিয়ে ভক্তদের মনে কৌতূহলের অন্ত নেই। অন্যদিকে অধিকাংশ তারকাই তাদের পারিশ্রমিকের ব্যাপারে খোলামেলা আলোচনা করতে রাজি নন।
তবে বেশ কয়েকজন পরিচালকের কাছ থেকে তথ্য নিয়ে তারকাদের পারিশ্রমিকের একটি তালিকা পাওয়া গেছে।
 মোশাররফ করিম এবং চঞ্চল চৌধুরীর পারিশ্রমিক ১৫-২০ হাজার থেকে বেড়ে দাঁড়িয়েছে ২০-২৫ হাজার টাকায়।
অন্যদিকে, বিদ্যা সিনহা মিম, মম, শখ ও মেহজাবীন পারিশ্রমিক ১২-১৫ হাজার থেকে বাড়িয়ে ১৫-২০ হাজার টাকা করে নিচ্ছেন।

তারকারা সাধারণত দুইভাবে পারিশ্রমিক নিচ্ছেন।
প্রথমত, প্রতিটি খণ্ড নাটক নির্মাণের হিসাব অনুসারে। দ্বিতীয়ত, দীর্ঘদিন শুটিংয়ের ক্ষেত্রে (ধারাবাহিক নাটক) দিন হিসেবে। কিছু কিছু সিনিয়র শিল্পী গত কয়েক বছর ধরেই পারিশ্রমিক নির্দিষ্ট গণ্ডির মধ্যে সীমাবদ্ধ রেখেছেন। তবে সদ্য জনপ্রিয়তা পাওয়া কিংবা উঠতি শিল্পীরা প্রতি বছরই পারিশ্রমিক বাড়িয়ে চলেছেন। পরিচালকদের ধারণা, আগামী বছর থেকে উঠতি শিল্পীরা তাদের পারিশ্রমিক দেড়গুণ বাড়াতে পারেন।
তবে এ ব্যাপারে কয়েকজন অভিনয়শিল্পীর সঙ্গে কথা বলে জানা গেছে, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি এবং আনুষঙ্গিক খরচ বেড়ে যাওয়ায় কিছুটা হলেও তাদের পারিশ্রমিক বাড়াতে হয়েছে। আবার কেউ কেউ বলছেন, জনপ্রিয়তা এবং অভিজ্ঞতা বাড়ার পাশাপাশি পারিশ্রমিক বাড়ানোটা যুক্তিসঙ্গতই বটে। তারকাদের পারিশ্রমিকের তালিকায় দিনপ্রতি সবচেয়ে বেশি টাকা নিচ্ছেন এটিএম শামসুজ্জামান ও জাহিদ হাসান। তারা বর্তমানে ২৫-৩০ হাজার টাকা করে সম্মানী নিচ্ছেন।
তাছাড়া মাহফুজ আহমেদ, মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী, আনিসুর রহমান মিলন, তৌকীর আহমেদ, সুবর্ণা মুস্তাফা, অপি করিম, সাদিয়া ইসলাম মৌ এবং তারিনের মতো তারকারা ২০-২৫ হাজার টাকা করে নিয়ে থাকেন।
ফজলুর রহমান বাবু, সজল, মীর সাবি্বর, হাসান মাসুদ, হিল্লোল, নাদিয়া, কুসুম শিকদার, ফারহানা মিলি, শহীদুজ্জামান সেলিম, আজিজুল হাকিম, শাহেদ শরীফ খান, অপূর্ব, মৌসুমী নাগ, রিচি সোলায়মান, বিদ্যা সিনহা মিম, জাকিয়া বারী মম, শখ, নওশীন এবং মেহজাবীনের মতো অভিনেত্রীরা ১৫-২০ হাজার টাকা করে নিচ্ছেন।
আর গোলাম ফরিদা ছন্দা, বন্যা মির্জা, নাজনীন চুমকি, হোমায়রা হিমু, জেনি, জ্যোতিকা জ্যোতি, প্রাণ রায়, মাজনুন মিজান, নিলয়, নাঈম, কল্যাণ, নিশো, অপর্ণা, স্বাগতা, শশী, ঈশানা, অহনা, মৌসুমী হামিদ, মৌটুসী বিশ্বাস-এদের প্রত্যেকেই ১২-১৫ হাজার টাকা করে নিচ্ছেন। এর পাশাপাশি অর্ষা, মিমো, রুনা খান, তানিয়া হুসাইন, আশা, প্রিয়া আমান, ঊর্মিলা শ্রাবন্তী কর এবং বীথি রানী সরকারের মতো অভিনয়শিল্পীরা ১০-১২ হাজার টাকা করে সম্মানী নিয়ে থাকেন।
বর্তমানে যারা ১০ হাজার কিংবা তারও কম টাকা নিচ্ছেন, তাদের মধ্যে অনেকেই আগামী বছর থেকে ১২-১৫ হাজার টাকা নেবেন বলে জানা গেছে।


Related Posts
Previous
« Prev Post